বুধবার, ১৬ জুন ২০২১, ০২:৩১ অপরাহ্ন

মদনহাট আদর্শ যুব সংঘে’র নতুন পথচলা

Reporter Name
  • প্রকাশ : বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ২৯৫

হাটহাজারী উপজেলার পশ্চিম ধলই-উদালিয়া দুটি ভিন্ন ইউনিয়নের গ্রাম হলেও এই দুটি গ্রামের মানুষের মাঝে ভালোবাসার সেতুবন্ধন তৈরী করেছিল মদন হাট আদর্শ যুব সংঘ। এই মদন হাট আদর্শ যুব সংঘের আরেকটি বৈশিষ্ট হল সাম্প্রদায়িক সম্প্রিতির অনন্য এক মিলবন্ধন গড়েছিল দু-গ্রামের সমমনা মানুষদের মধ্যে। দীর্ঘ তিনযুগ আগে এ ক্লাবের যাত্রা শুরু। সামাজিক, সাংস্কৃতিক, মানবিক কাজ করে আলো ছড়ানো সরকারি রেজিস্ট্রেশনভুক্ত ক্লাবটি নিজেই আলো হারিয়ে ফেলে ২০০০ইং সালে কোন এক অজানা কারণে! হঠাৎ বন্ধ হয়ে যায় সকল কার্যক্রম। যাদের হাত দরে এই ক্লাবের সৃষ্টি হয়েছিল দীর্ঘ বিশ বছর পর ২০২০ই তে এসে তাদের-ই আরেক প্রজম্ম শুরু করতে যাচ্ছে এই ক্লাবটি কার্যক্রম। যাদের স্বপ্নই হচ্ছে মানবিকতাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে অত্র এলাকার পিছিয়ে পড়া মানুষদের জন্য কিছু করা। তাদের আরেক সহযাত্রী হচ্ছে অত্র গ্রামেই জম্ম নেয়া বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসী ছোট-বড় ভাইয়েরা। জীবন জীবিকার তাগিদে প্রবাসে হলেও যাদের আত্মা-মন পড়ে থাকে এ পবিত্র মাঠিতে। দিনের ক্লান্তি শেষে যাদের স্বপ্ন-ই এই গ্রামের মানুষগুলোর জন্য কিছু করা।

প্রবাসীদের সহযোগিতায় সেই স্বপ্নবাজ যুবক-তরুণ’রা শুরু করেছে নতুন করে কার্যক্রম। গঠিত হয়েছে আহবায়ক কমিটি। আহবায়ক কমিটিতে জয়নাল আবেদীন মানিক’কে আহবায়ক, নুরুল আবচার তাকের’কে সদস্য সচিব করে ২১ জনের একটি কমিটি অনুমোদন দেওয়া হয়েছে। যারা আগামী কিছু দিনের মধ্যে সম্মেলনের মাধ্যমে একটি নতুন কার্যকরি পরিষদ গঠন করবে।

ইতিমধ্যে সরেজমিনে দেখা যায়, আহবায়ক কমিটি ক্লাবের বিভিন্ন সংস্কারের কাজ শুরু করেছে। এ সম্পর্কে জানতে চাইলে প্রধান সমন্বয়কারী মো: জমির উদ্দিন বলেন, বিশ বছর বন্ধ থাকা সরকারি রেজিস্টেশনভুক্ত ক্লাবটি আবারো চালু করার মূল লক্ষ্যই হচ্ছে দেশে বিদেশে ছড়িয়ে থাকা এলাকার সামর্থ্যবানদের নিয়ে নিজ এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য সেবামুলক কিছু করা। তাছাড়া সামাজিক এসব সংগঠন থাকলে তরুণ ও যুবকদেরকে খেলাধুলা, সাংস্কৃতিক ও সেবামুলক কাজে জড়িয়ে রাখতে পারলে তারা সহজে বিপদগামী হবেনা। আর বর্তমানে এসব সামাজিক সংগঠন বিলুপ্ত হচ্ছে দিন দিন যার ফলে উঠতি বয়সের তরুনরা অবসর সময়টার সদ ব্যবহার না করার ফলে সমাজে হানাহানি, জুয়া, মাদক ছাড়াও জগন্য অসামাজিক কাজে নিজেদের জড়িয়ে পেলছে। আমি আশাকরি এই ক্লাবটি অতীতের ঐতিহ্য ফিরিয়ে এনে অত্র এলাকায় আবারো আদর্শ সংগঠন হিসেবে সুন্দর সমাজ গঠনে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Share This Post

আরও পড়ুন