বুধবার, ১৬ জুন ২০২১, ০২:০৭ অপরাহ্ন

কক্সবাজার বিমানবন্দর এলাকা থেকে আরো ১৫৮০ রাউলিড গুলি উদ্ধার

প্রতিনিধি
  • প্রকাশ : শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১
  • ১০২

কক্সবাজার শহরের বাঁকখালী নদীর মোহনায় বিমান বন্দর সম্প্রসারণ কাজের বালি তুলতে গিয়ে আবারো বিপুল পরিমাণ গুলির সন্ধান পাওয়া গেছে। শুক্রবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা সেখান থেকে ১ হাজার ৫৮০টি গুলি উদ্ধার করেছে। এর আগে গত ১২ এপ্রিল ওই এলাকা থেকে ২ হাজার ১৯০টি গুলি উদ্ধার করেছিল।
বিমানবাহিনীর কর্মকর্তা ও পুলিশের ধারণা এসব গুলি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মজুদ করা হয়েছিল।

কক্সবাজার বিমানবন্দরের ম্যানেজার আব্দুল্লাহ আল ফারুক জানান বিমান বন্দরের রানওয়ে সম্প্রসারণ কাজ করছে চায়নার একটি কোম্পানি। ওই কোম্পানির নিয়োজিত ঠিকাদার বাঁকখালী নদীর নাজিরারটেক এলাকায় বালি ভরাটের কাজ করছে। শুক্রবার বিকালে বালি উত্তোলনের সময় শ্রমিকেরা মাটিতে এবড়োথেবড়ো ভাবে গুলিগুলো দেখতে পায়।

এসময় বিমান কর্তৃপক্ষ কর্তৃক শেখ হাসিনা ঘাটির বাংলাদেশ বিমান বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের খবর দিলে বিমানবাহিনীর একটি টিম ঘটনাস্থলে গিয়ে এসব গুলি উদ্ধার করে। পরে কক্সবাজার সদর থানার পুলিশকে খবর দেয়। সন্ধ্যায় সদর থানা পুলিশের একটি টিম ঘটনাস্থল থেকে গুলিগুলো থানায় নিয়ে আসে।
বিমান বাহিনীর একটি সুত্র জানিয়েছেন আজ এবং গত ১২ এপ্রিল পাওয়া গুলি গুলো বস্তা ভর্তি নয় মাটির ভেতর গর্তের মতো করে জায়গায় রাখা অবস্থায় গেছে। পরে বস্তাভর্তি করে পুলিশকে হস্তান্তর করা হয়।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান এগুলো অনেক পুরনো গুলি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এখানে বিমান ঘাঁটি ছিল। সেসময়ে হয়তো গুলিগুলো রাখা হয়েছিল। কয়েকদিন আগে একই জায়গায় পাওয় গুলির মতো আজ পাওয়া গুলির মধ্যে ত্রিনট ত্রি রাইফেল, মেশিন গান এবং পিস্তলের গুলি আছে। গুলির নমুনা সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের কাছে পাঠানো হবে এবং উক্ত জায়গায় এই গুলি কিভাবে আসলো এবং আরো গুলি আছে কিনা তা তদন্ত করে দেখা হবে।

Share This Post

আরও পড়ুন